১৪ অক্টোবর ২০২৪, ১৮:৫৬

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ডিসেম্বরে

ঢাবি লোগো ও ভর্তি পরীক্ষার্থী  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০২৪-২৫ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তি পরীক্ষা ডিসেম্বরের শেষ সপ্তাহে আয়োজনের প্রাথমিক সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। সোমবার (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির সভায় প্রাথমিকভাবে পরীক্ষার এ সময় নির্ধারণ করা হয়।

সভায় উপস্থিত ডিনস কমিটির একাধিক সদস্য সোমবার সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে এ তথ্য জানিয়েছেন।

নাম অপ্রকাশিত রাখার শর্তে একটি অনুষদের ডিন জানান, ‘ডিসেম্বরের শেষ সপ্তাহে ঢাবির ভর্তি পরীক্ষা আয়োজন করা হবে। চলতি সপ্তাহে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের ভর্তি কমিটি সভা করবে। ওই সভায় পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হবে। এরপর আনুষ্ঠানিকভাবে পরীক্ষার তারিখ জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কবে?

জিপিএ, পরীক্ষার মানবন্টনসহ অন্যান্য বিষয়ে কোনো পরিবর্তন আসবে কি না এমন প্রশ্নের জবাবে ডিনস কমিটির সদস্য জানান, ‘এবার ৭টি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ১৩টি বিষয়ের ফল দেওয়া হচ্ছে সাবজেক্ট ম্যাপিংয়ে। কাজেই জিপিএসহ অন্যান্য বিষয়ে কোনো পরিবর্তন আসবে কি না সেটি এখনই বলা যাবে না। কোনো পরিবর্তন আসলে সেটি শিক্ষার্থীদের ভালোর জন্যই করা হবে বলেও জানান তিনি।’

জানা গেছে, এবারও ৪টি অনুষদের মাধ্যমে স্নাতক শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। অনুষদগুলো হচ্ছে— কলা, আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ, ব্যবসায় শিক্ষা অনুষদ এবং চারুকলা অনুষদ। চারুকলা অনুষদ ব্যতীত অন্য ৩ অনুষদের ভর্তি পরীক্ষা ঢাকাসহ ৮টি বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে। বিভাগীয় কেন্দ্রসমূহ হচ্ছে— রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।